অভিশংসন প্রস্তাবের পর ট্রাম্পের হুমকি !

কংগ্রেস ভবন ক্যাপিটলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উগ্র সমর্থকদের নজিরবিহীন হামলার পরও তার মধ্যে কোনো অনুশোচনা দেখা যায়নি। এরই মধ্যে তাকে দ্বিতীয়বার অভিশংসনের প্রক্রিয়া শুরু করায় তিনি কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ‘অভিশংসন ভয়াবহ বিপদ ডেকে আনতে পারে।’

দ্য ওয়াশিংটন পোস্ট জানায়, ক্যাপিটলে হামলার পর ১২ জানুয়ারি প্রথম জনসমক্ষে দেওয়া বক্তৃতায় এসব কথা বলেন ট্রাম্প।

এদিকে যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়াদ শেষ হওয়ার আগেই তাকে সরিয়ে দিতে সাংবিধানিক ক্ষমতা প্রয়োগের জন্য ২৫তম সংশোধনীর প্রস্তাব গৃহীত হয়েছে মার্কিন প্রতিনিধি পরিষদে। ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স সেই প্রস্তাব প্রত্যাখ্যান করার পরেও প্রতিনিধি পরিষদের সদস্যরা ভোটাভুটিতে এই সংশোধনীর প্রস্তাব গ্রহণ করেছে।

ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকে দ্রুত এ বিষয়ে পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়ে ডেমোক্র্যাটিক সিনেটর জ্যামই র‍্যাস্কিন বলেন, আপনি আপনার ক্ষমতা ব্যবহার করে মন্ত্রিসভাকে এ বিষয়ে কার্যকর সিদ্ধান্ত নিতে কার্যকর ভূমিকা পালন করবেন। আতঙ্কে থাকা একটি জাতিকে রক্ষা করুন।

প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির দেয়া সংশধোনীর প্রস্তাব প্রত্যাখ্যান করে পেন্স বলেছেন, এই দাবি থেকে আমাদের সরে আসতে হবে। এই মুহূর্তে এমন আবেগ দেশকে আরও বিভক্ত করবে এবং অশান্তি সৃষ্টি করবে।

তিনি বলেন, ২৫তম সংশোধনীটি করা হয়েছিল প্রেসিডেন্টের অক্ষমতা দূর করতে। কিন্তু হাউস রিপ্রেজেন্টেটিভ এটাকে রজনৈতিক গেমস হিসেবে দেখছে। এই দাবি পূরণ হবে না।

কংগ্রেস ভবন ক্যাপিটলে গত ৬ জানুয়ারি নজিরবিহীন হামলার ঘটনায় ডোনাল্ড ট্রাম্প মদদ ছিল অভিযোগ করে হাউস অব রিপ্রেজেন্টেটিভসে সোমবার অভিশংসন প্রস্তাব আনে ডেমোক্র্যাটরা। এই অভিশংসনের পক্ষ নিয়েছেন একাধিক রিপাবলিকান সদস্য। এখন পর্যন্ত যেসব রিপাবলিকান সদস্য ট্রাম্পকে অভিশংসনের পক্ষে ভোট দিয়েছেন বলে জানিয়েছেন তাঁরা হলেন হাউসের তৃতীয় শীর্ষ নেতা লিজ চেনি, জন কাটকো, অ্যাডাম কিনজিনজার ও ফ্রেড আপটন।

‘বিদ্রোহে উসকানির’ অভিযোগে ট্রাম্পের বিরুদ্ধে এই অভিশংসন প্রস্তাব আনা হয়েছে। হাউস স্পিকার ন্যান্সি পেলোসি এই প্রস্তাব উত্থাপন করেন।

We will be happy to hear your thoughts

      Leave a reply

      PBC24
      Logo