বঙ্গবীর জেনারেল ওসমানী এক নিঃস্বার্থ নিবেদিতপ্রাণ দেশপ্রেমিকের নাম

জেনারেল মুক্তিযুদ্ধকালে কর্নেল ওসমানী মুক্তিফৌজের কমান্ডার ইন চীফ হিসেবে যত সময়ই লাগুক নিজেদের লড়াই নিজেরা করেই স্বাধীনতা অর্জন করতে চেয়েছিলে। কিন্তু, হবু ‘স্বাধীন বাংলাদেশ’ নিয়ে ভারতের সুদূর প্রসারী নীল নকশার চক্রান্তের কথা জানতে পেরে এবং তার প্রতি দাসখত দিয়ে আওয়ামীলীগের প্রবাসী সরকার গঠনের সিদ্ধান্তে বিমর্ষ হয়ে পরেছিলেন। তিনি অনেকের মতই যুদ্ধকালেই পরিষ্কার বুঝতে পেরেছিলেন তথাকথিত নামে মাত্র স্বাধীন বাংলাদেশকে আওয়ামীলীগ পর্যায়ক্রমে পরিণত করবে ভারতের একটি অঙ্গ কিংবা করদ রাজ্যে নিজেদের ক্ষমতা চিরস্থায়ী করার স্বার্থে দেশে পরিবারতন্ত্র কায়েম করে।তাই, এই নিঃস্বার্থ দেশপ্রেমিক মনঃস্থির করে নিয়েছিলেন জীবন বাজি রেখে হলেও এই হীন চক্রান্তের বিরুদ্ধে সত্যিকারের স্বাধীন বাংলাদেশ অর্জনের জন্য অন্যান্য সমমনা দেশপ্রেমিকদের সাথে আমরন যুদ্ধ চালিয়ে যাবেন।

বাংলাদেশের লেন্দুপ দর্জি মুজিবের এক দলীয় স্বৈর শাসন বাকশাল কায়েমের পর তার ইস্তফা দেবার পেছনে লুকায়িত এটাই ছিল মূল কারণ।
সূত্রঃ রাষ্ট্রদূত কর্নেল শরিফুল হক ডালিম বীরউত্তমের লেখার সংকলন থেকে সংগৃহীত.

 

Lifestyle of Bongobir Muhammad Ataul Gani Osmani | Osmani | General Osmani

Muhammad Ataul Gani Osmani(Bengali: মুহাম্মদ আতাউল গণি ওসমানী; 1 September 1918 – 16 February 1984), also known as Bangabir (the Hero of Bengal), was ...

PBC24