ভ্যাকসিন ব্যবস্থাপনার বিষয়ে সতর্ক থাকতে বলেছে সংসদীয় কমিটি

করোনাভাইরাসের ভ্যাকসিন ব্যবস্থাপনার বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে সতর্ক থাকতে বলেছে পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির পক্ষ থেকে সরকারের নিয়ন্ত্রণ ও নিবিড় ব্যবস্থাপনায় ভ্যাকসিন জেলা সরকারি হাসপাতাল এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে বিতরণের সুপারিশ করা হয়েছে।

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান, মেজর (অব.) রফিকুল ইসলাম (বীর উত্তম), হাফিজ আহমদ মজুমদার, বীরেন শিকদার, রওশন আরা মান্নান ও আদিবা আনজুম মিতা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে করোনার সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। আলোচনাকালে করোনার ভ্যাকসিন দ্রুত আমদানির পাশাপাশি তা বিতরণে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা গ্রহণের ওপর গুরুত্বারোপ করা হয়। সরকার নির্ধারিত নীতিমালা অনুযায়ী অগ্রাধিকারের ভিত্তিতে সাধারণ মানুষের কাছে যাতে নির্বিঘ্নে পৌঁছাতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়। এক্ষেত্রে জেলা সরকারি হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে বিতরণ করা হলে জনগণের জন্য বিশেষ সুবিধা হবে বলে উল্লেখ করা হয়। এ ছাড়া বৈঠকে সারভাইক্যাল ক্যান্সারের ভ্যাকসিন সরকারি ব্যবস্থাপনায় মহিলাদের বিনামূল্যে প্রদানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়কে (বিএসএমএমইউ) সেন্টার অব এক্সিলেন্সে পরিণতকরণ প্রকল্পের আওতায় দ্রুত বর্জ্য নিষ্কাশন প্ল্যান্ট পুনস্থাপনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়। এ ছাড়া ‘এস্টাব্লিশমেন্ট অব ইনস্টিটিউট ফর পেডিয়াট্টিক নিউরো-ডিজঅর্ডার অ্যান্ড অটিজম ইন বিএসএমএমইউ’ শীর্ষক প্রকল্পের আওতায় নির্মিত ভৌত অবকাঠামো সংস্কার ও রক্ষণাবেক্ষণ নিশ্চিত করাসহ প্রয়োজনীয় জনবল সংস্থানের উদ্যোগ গ্রহণের সুপারিশ করা হয়।

We will be happy to hear your thoughts

      Leave a reply

      PBC24
      Logo