মির্জাগঞ্জে পালিত হলো ৭২তম আন্তর্জাতিক ক্রেডিট ইউনিয়ন দিবস

মোঃ হারুন আর রসিদ: মির্জাগঞ্জে আন্তর্জাতিক ক্রেডিট ইউনিয়ন দিবস আজ যথাযথ মর্যাদায় পালন করা হয়েছে। আজ ১৫ অক্টোবর রোজ বৃহস্পতিবার মির্জাগঞ্জ উপজেলা ক্লাস্টার পরিষদ ও কাল্বভূক্ত সমিতি সমূহ একসাথে এই অনুষ্ঠান উদযাপন করেন। প্রতিবছর অক্টোবর মাসের তৃতীয় বৃহস্পতিবার বিশ্বজুড়ে এ দিবস উদযাপিত হয়। এবারের এ দিবসের প্রতিপাদ্য বিষয় ছিলো ‘বিশ্ব সম্প্রদায়ের জন্য অনুপ্রেরনামূলক প্রত্যাশা’। বাংলাদেশসহ বিশ্বের ১০৮টি দেশের ৬৮ হাজার ৮৮২টি ক্রেডিট ইউনিয়নের প্রায় ২৩ কোটি ৫৮ লাখের বেশি সমবায়ী সদস্য দিবসটি নানা কর্মসূচির মাধ্যমে উদযাপন করবেন।

প্রতিবছরের মতো এবারও দেশে ক্রেডিট ইউনিয়নগুলোর কেন্দ্রীয় প্রতিষ্ঠান দি কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন অব বাংলাদেশ (কালব) দিবসটি উদযাপন উপলক্ষে নানা কর্মসূচি হাতে নিয়েছে। এর অংশ হিসেবে মির্জাগঞ্জে র‌্যালি ও মির্জাগঞ্জ হিন্দু কো- অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন অফিসে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ক্রেডিট ইউনিয়ন আন্দোলনের ইতিহাস ও অর্জনকে বিশ্ববাসীর কাছে তুলে ধরাই ক্রেডিট ইউনিয়ন দিবস উদযাপনের লক্ষ্য। এ ছাড়া দিনটি পালনের মাধ্যমে এ আন্দোলনকে বেগবান করতে যারা নিয়োজিত ছিলেন তাদের সম্মান জানানো, ক্রেডিট ইউনিয়নে কর্মরত পরিশ্রমী ব্যক্তিদের শ্রমের স্বীকৃতি ও সদস্যদের অবদান মূল্যায়ন করা এর অন্যতম উদ্দেশ্য। আর চূড়ান্ত লক্ষ্য হল- বিশ্ব ও সাধারণ মানুষের উন্নয়নে ক্রেডিট ইউনিয়নগুলোর ভূমিকা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি ও ক্রেডিট ইউনিয়নের কর্মকাণ্ডে সদস্যদের সম্পৃক্ত করার সুযোগ সৃষ্টি করা।

উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের মির্জাগঞ্জ উপজেলার সভাপতি, মির্জাগঞ্জ উপজেলা প্রেসক্লাবের আহবায়ক প্রভাষক মোঃ মনিরুজ্জামান হাওলাদার, প্রধান অতিথি ছিলেন অধ্যাপক আঃ মন্নান লোটাস, ডিরেক্টর ‘ঘ’ অঞ্চল কাল্ব, আরো উপস্থিত ছিলেন আজকের সভার সঞ্চালক প্রভাষক মোঃ মাহাবুবুর রহমান টুকু প্রমূখ ও সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক বিভিন্ন অংঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।

PBC24