সংবিধান থেকে ‘রাষ্ট্রধর্ম ইসলাম’ বাতিলের দাবিতে মানববন্ধন

পিবিসি নিউজ:  ভাস্কর্য ও মূর্তিবিরোধী অবস্থানের কারণে হেফাজতে ইসলামের আমির মাওলানা জুনাইদ বাবুনগরী এবং যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হকের গ্রেপ্তার দাবিতে ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে মানববন্ধনে অংশ নিয়েছে সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবীদের কথিত ৬০টি সংগঠনের নেতাকর্মীরা।

মানববন্ধন থেকে অবিলম্বে সংবিধান থেকে ‘রাষ্ট্রধর্ম ইসলাম’ বাতিল করে বাহাত্তরের ‘অসাম্প্রদায়িক’ সংবিধানে ফিরে যাওয়ার দাবি জানানো হয়।

মঙ্গলবার ঘাতক দালাল নির্মূল কমিটির উদ্যোগে দুপুর আড়াইটা থেকে মৎস ভবন থেকে শুরু করে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, ঢাকা ক্লাব, শাহবাগ মোড় ও সোহরাওয়ার্দী উদ্যানের ছবির হাট পর্যন্ত এই মানববন্ধন কর্মসূচি শুরু হয়। কর্মসূচিতে উপস্থিত ছিলেন সরকারের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী এ কে এম মোজাম্মেল হক, যুবলীগ সভাপতি শেখ ফজলে শামসও।

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির, সাংবাদিক আবেদ খান, ইতিহাসের অধ্যাপক, গবেষক মুনতাসীর মামুন, বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতি সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, সেক্টর কমান্ডারস ফোরামের মহাসচিব বীর মুক্তিযোদ্ধা হারুন হাবীব, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত এ কর্মসূচিতে যোগ দিয়েছেন।

এই কর্মসূচির মূল দাবি- অবিলম্বে হেফাজতে ইসলামের আমীর মাওলানা জুনাইদ বাবুনগরী, যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হককে গ্রেপ্তার এবং জামায়াত-হেফাজতের ‘মৌলবাদী’ ও ‘সাম্প্রদায়িক’, ‘সন্ত্রাসী রাজনীতি’ নিষিদ্ধ করা।

সম্প্রতি রাজধানীর ধোলাইরপাড়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য স্থাপনের বিরোধিতা করে সে কাজ অবিলম্বে বন্ধের দাবি তুলেছেন হেফাজত নেতা মাওলানা মামুনুল হক।

আর গত ২৭ নভেম্বর চট্টগ্রামের এক অনুষ্ঠানে হেফাজতে ইসলামের আমীর জুনাইদ বাবুনগরী বলেছেন, ‘আমার বাবার ভাস্কর্য হলেও আমি টেনে ছিঁড়ে ফেলব।’

মানববন্ধন কর্মসূচিতে অংশ নেওয়া মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, “বক্তব্য (ভাস্কর্যবিরোধী) প্রত্যাহার করতে হবে। না হলে বাংলার মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী মানুষ জবাব দেবে। পরিনাম ভালো হবে না।

মুজিববর্ষে বঙ্গবন্ধুকে নিয়ে সুনির্দিষ্ট বক্তব্য দেওয়ার পরেও এখনও তাদের নিয়ে কিছু বলা হয়নি। এটাই আপনাদের সৌভাগ্য। দৃষ্টান্তমূলক পরিণামের জন্য প্রস্তুত থাকতে হবে।”

We will be happy to hear your thoughts

      Leave a reply

      PBC24
      Logo