সঠিক ফিল্টার ব্যবহার না করে একুরিয়ামের শুরুতে যে ভুলগুলি আমরা করে থাকি!

একুরিয়ামে মাছ পালন করার ইচ্ছা প্রায় সকলেরই থাকে। সঠিক পরিচর্যার অভাবে অনেক সময়ে আমরা দুর্লভ মাছ কিংবা একুরিয়ামের ক্ষতি করে থাকি অথচ সামান্য একটু সচেতন হলেই আমরা আমাদের প্রিয় শখটি পরিপূর্ণরূপে উপভোগ করতে পারি। সুন্দর পানির ট্যাংক কিনলেই মাছ পালনের শখ পূরণ হবে না, ভালো ফিল্টারেশন করা গেলে ট্যাংকের পানি পরিবর্তন না করেও দীর্ঘদিন আমরা সুন্দর মাছ পালন করতে পারি। নিজেদের অজান্তেই মাছ পালনের বেশ কিছু ভুল আমাদের হয়ে থাকে, তাই আপনার নজর রাখা দরকার এমন অনেকগুলি বিষয় রয়েছে; অভিজ্ঞতার অভাবে এই প্রাথমিক ভুলগুলি অনেক সময় ঘটে সুতরাং কীভাবে আপনি সেগুলি এড়াতে পারবেন তা নিয়ে আলোচনা করতে যাচ্ছি।

আমেরিকার যেকোন জায়গায় ক্যানিস্টার ফিল্টার কিনতে:

# অ্যাকোয়ারিয়াম প্রস্তুত হওয়ার আগে মাছ যুক্ত করা:
আমাকে অবশ্যই স্বীকার করতে হবে, আমিও এই ভুলের জন্য দোষী। আপনি আপনার নতুন অ্যাকোয়ারিয়ামটি পেয়েছেন এবং মাছ যোগ করতে এবং উত্সাহিত হয়ে সরাসরি ট্যাঙ্কটি সেট আপ করে। আপনার পানির পরামিতিগুলি স্থিতিশীল হওয়ার আগে আপনি যদি মাছ যোগ করেন তবে সম্ভবত আপনার মাছ মারা যায়। আপনি আপনার মাছ যোগ করার আগে, আপনার ট্যাঙ্ক অবশ্যই স্থির হয়েছে। এর অর্থ আপনার একটি নাইট্রোজেন চক্র সম্পূর্ণ করতে হবে এবং জলের প্যারামিটারগুলি (পিএইচ, তাপমাত্রা, কঠোরতা) অবশ্যই স্থিতিশীল থাকতে হবে।এর পরে কেবল আপনার ট্যাঙ্কে মাছ যুক্ত করা যায়।

# একটি ছোট অ্যাকোয়ারিয়াম কেন:
ছোট অ্যাকোরিয়াম শুরুতে অ্যাকোরিয়ামদের মধ্যে একটি দুর্দান্ত পৌরাণিক কাহিনী হ’ল বড় অ্যাকোয়ারিয়ামের চেয়ে একটি ছোট অ্যাকুরিয়াম বজায় রাখা সহজ। এটি সত্য তবে কেবল একটি নির্দিষ্ট পরিমাণে। আমি সাধারণত 30 থেকে 60 গ্যালনের মধ্যে নতুনদের জন্য একটি ট্যাঙ্ক সন্ধানের পরামর্শ দেব। তাহলে কেন একটি ছোট / ন্যানো অ্যাকোয়ারিয়াম দিয়ে শুরু করা ভুল হয়? একটি ছোট ট্যাঙ্কে, জল কম থাকে যার অর্থ পানির অবস্থা অবিশ্বাস্যভাবে দ্রুত পরিবর্তন করতে পারে। বৃহত্তর অ্যাকোয়ারিয়ামে পানির পরামিতিগুলি বজায় রাখা আরও সহজ।

 

ক্যানিস্টার জাতীয় ফিল্টার কিনতে নিচের লিঙ্কে ক্লিক করে দাম জেনে নিতে পারেন

 

#দুর্ঘটনাজনিত বিষ:
বিশ্বাস করুন বা না করুন এটি অবিশ্বাস্যরূপে সাধারণ যে অ্যাকোয়ারিয়ামে জলকে বিষাক্ত করে তাদের মাছকে বিষাক্ত করে তোলে। এর মূল কারণগুলি হলোঃ

১.নাইট্রোজেন চক্র বুঝতে ব্যর্থ।
২.অতিরিক্ত ফিড এবং বর্জ্য ট্যাঙ্কে ফেলে
অযথা অনেক বেশি রাসায়নিক ব্যবহার করা হয়েছে।রাতে দুর্ঘটনাজনিত বিষের সবচেয়ে অদ্ভুত ঘটনাটি ঘটেছে যা রাতে ফিল্টার বন্ধ হওয়ার কারণে ঘটে।গল্পটি যায় – একটি শিক্ষানবিশ একুরিস্ট তাদের শোবার ঘরে তাদের অ্যাকোয়ারিয়াম রেখেছিল। ফিল্টারটির হালকা হাম তাদের বিরক্ত করেছিল, তাই প্রতিটি সন্ধ্যায় তারা ফিল্টারটি বন্ধ করে দিত।প্রতিবার ফিল্টারটি বন্ধ করা থাকলে অক্সিজেনের অভাবের কারণে ভিতরে থাকা ব্যাকটিরিয়া মারা যেতে শুরু করে। এটি শেষ পর্যন্ত আপনার অ্যাকোয়ারিয়ামে ছোট মাছ মেরে ফেলতে পারে।লাইভ প্ল্যান্ট ব্যবহার করা হচ্ছে না

এটি আপনার অ্যাকুরিয়ামের উপর নির্ভর করে তবে একটি মিষ্টি পানির পরিবেশে আমি লাইভ প্ল্যানগুলি একটি প্রয়োজনীয়তা হিসাবে বিবেচনা করব। বেশিরভাগ নবজাতক উদ্ভিদকে জটিল হিসাবে দেখেন এবং এমন কিছু যা অ্যাকোরিয়ামের উপকার করে না। সত্য থেকে এটি আর হতে পারে না। গাছগুলির সর্বাধিক সুবিধা হ’ল তারা শৈবাল প্রতিরোধে সহায়তা করে কারণ তারা একই পুষ্টি গ্রহণ করে।
লাইভ উদ্ভিদগুলি জলের অক্সিজেনেটনে সহায়তা করে। আপনার ট্যাঙ্কে কোনও বিষাক্ত জিনিস অন্তর্ভুক্ত না করা উচিত তবে আপনার সাবধান হওয়া উচিত।

যুক্তরাজ্য এলাকায় ক্যানিস্টার ফিল্টার কিনতে চাইলে নিচের লিঙ্কে ক্লিক করুন

একটি সস্তা শুরু ফিল্টার ব্যবহার করে
আপনি দেখতে পাবেন অনেক অ্যাকোরিয়াম স্টার্টার প্যাকগুলি ফিল্টারগুলি নিয়ে আসে যা কেবলমাত্র যথেষ্ট বড়; তারা কেবল ২ টির উপরে জল ঘুরিয়ে দেবে, সম্ভবত প্রতি ঘন্টায় 3 বার। এটি পর্যাপ্ত নয় এবং এটি আপনার মাছের স্বাস্থ্যের জন্য বিপজ্জনক হতে পারে।থাম্বের নিয়ম হিসাবে, আপনি এমন একটি ফিল্টার সন্ধান করতে হবে যা প্রতি ঘন্টায় কমপক্ষে 4 বার জল ঘোরে।সুসংবাদটি হ’ল আপনি নিজের জলকে বেশি ফিল্টার করতে পারবেন না তাই কোনও ফিল্টারটি খুব ছোটের চেয়ে খুব ভাল।
নিয়মিত জল পরীক্ষা করা হচ্ছে না
দুর্ভাগ্যক্রমে অ্যাকোয়ারিয়ামগুলি “সেট করুন এবং এটি ভুলে যান” না। তাদের রক্ষণাবেক্ষণ প্রয়োজন, বিশেষত নতুন অ্যাকোয়ারিয়াম। নতুন অ্যাকোরিয়ামের সাথে আপনার প্রতিদিন জল পরীক্ষা করা উচিত এবং প্রতিষ্ঠিত অ্যাকোরিয়ামের সাথে মাসিক।
আপনার যাচাই করা উচিত:
১.পিএইচ
২.স্তরহাইড্রোজেন ত্ত নাইট্রোজেন গ্যাসের মিলনে গ্যাসীয়
৩.নাইট্রেট
৪.জল কঠোরতা
এছাড়াও আমার মনে রাখা উচিত যে যদি কোনও মাছ অপ্রত্যাশিতভাবে মারা যায় তবে আপনার জলের পরামিতিগুলিও পরীক্ষা করা উচিত।

কানাডা এরিয়াতে ক্যানিস্টার ফিল্টার কিনতে

আপনি যদি ভালো ফিল্টার ব্যবহার করে একুইরিয়ামে দীর্ঘদিন পছন্দের মাছ পালন করতে চান তাহলে ক্যানিস্টার ফিল্টার ব্যবহার করা উচিত। নিজে ঘরে বানিয়ে নিতে পারেন এধরণের ফিল্টার আর যদি বাজার থেকে কিনতে চান সেক্ষত্রে নিম্নোক্ত ফিল্টারগুলি থেকে কিনেও নিতে পারেন। ক্যানিস্টার ফিল্টারের তিনটি ধাপে পানি পরিস্কার করা হয়। এতে করে পানিতে মাছের উপযোগী সকল প্রাকৃতিক গুনাগুন ঠিক থাকে।

 

Aquarium Filter System: Part-2 (ফিল্টারের প্রকারভেদ // সবচেয়ে ভালো ফিল্টার কোনটি?)

অ্যাকুয়ারিয়াম ফিল্টার সিস্টেম: ২য় পর্ব: একুরিয়ামের ফিল্টার বিভিন্ন ধরনের হয়ে থাকে। এদের দাম ও বিভিন্ন রকম। কোন কোন ফিল্টার একেবারেই কাজের নয়; আবার কোন কোন ...

Canister Filters for saltwater aquariums. My Saltwater canister filter setup.

canisterfilter #saltwateraquarium #oase business enquiries: [email protected] So i got a bit fed up with the snobbery of the saltwater side of the hobby, the ...

PBC24