সমস্ত নিষেধাজ্ঞা প্রত্যাহার না করা পর্যন্ত আলোচনায় বসার নাম নেবেন না : ইরান

পিবিসি নিউজ : ইসলামি প্রজাতন্ত্র ইরানের ওপর আমেরিকার পক্ষ থেকে আরোপ করা সমস্ত অবৈধ ও একতরফা নিষেধাজ্ঞা প্রত্যাহার না করা পর্যন্ত ওয়াশিংটনের সঙ্গে কোনো আলোচনা হবে না। ইরানের নিরাপত্তা বিভাগের সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র নাম প্রকাশ না করার শর্তে প্রেস টিভিকে এ তথ্য জানিয়েছেন।

ওই সূত্র বলছে, ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি এবং পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফের সাম্প্রতিক বক্তব্যকে পশ্চিমারা যেভাবে ব্যাখ্যা করছেন তা নিতান্তই ভুল এবং আলোচনার কোনো পরিকল্পনা ইরানের হাতে নেই।

ইরানের এ নিরাপত্তা কর্মকর্তা জানান, ইরান এবং আমেরিকার মধ্যে ধাপে ধাপে আলোচনা শুরু হতে পারে- এমন ধারণা ইরানের সর্বোচ্চ পর্যায় থেকে প্রত্যাখ্যান করা হয়েছে এবং ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা সম্পূর্ণভাবে প্রত্যাহার না করা পর্যন্ত ওয়াশিংটনের সঙ্গে কোনো যোগাযোগ হবে না।

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি

প্রেসিডেন্ট রুহানি গত বৃহস্পতিবার পরমাণু সমঝোতা লঙ্ঘনের জন্য আমেরিকার নিন্দা জানিয়ে বলেছেন, এই সমঝোতায় ফিরে আসার জন্য ওয়াশিংটনকে বাস্তব পদক্ষেপ নিতে হবে এবং তারা যেসব নিষেধাজ্ঞা আরোপ করেছে তার সবই প্রত্যাহার করতে হবে। আমেরিকা এমন পদক্ষেপ নিলে ইরানও একই ধরনের ব্যবস্থা নেবে।

এরপর পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফও একই ধরনের বক্তব্য দিয়েছেন। ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যকে পশ্চিমারা পরমাণু আলোচনায় ফেরার ক্ষেত্রে ইরানের পক্ষ থেকে ইঙ্গিত বলে ধরে নিচ্ছে।

We will be happy to hear your thoughts

      Leave a reply

      PBC24
      Logo
      Shopping cart