ৱ্যাব কমান্ডারদের উপর নিষেধাজ্ঞা জারির আহবান জানালেন যুক্তরাষ্ট্র সিনেটের আটজন প্রভাবশালী সিনেটর

পিবিসি নিউজ: যুক্তরাষ্ট্র সিনেটের পররাষ্ট্র বিষয়ক কমিটির শীর্ষ সদস্য ডেমক্র্যাটিক দলীয় বব মেনেনডেজ এবং রিপাবলিকান দলীয় সিনেটর টড ইয়াং এর নেতৃত্বাধীন সিনেটের আটজন সদস্য, বাংলাদেশের ৱ্যাব এর সিনিয়র কমান্ডারদের উপর নিষেধাজ্ঞা জারির জন্য ট্রাম্প প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছেন। অভিযোগে বলা হয়েছে ২০১৫ সাল থেকে এই বাহিনী ৪০০’র ও বেশি লোককে বিচার-বহির্ভূত ভাবে হত্যা করেছে।

পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও এবং অর্থমন্ত্রী স্টিভেন মানুচিনের কাছে লেখা চিঠিতে সিনেটরগণ ট্রাম্প প্রশাসনের প্রতি এই আহ্বান জানান। তারা বলেন সরকারের প্রত্যক্ষ নিয়ন্ত্রণে ৱ্যাব এর সিনিয়র কমান্ডারগণ একটি লক্ষ্য ও উদেশ্য নিয়ে হত্যাকান্ড চালিয়ে যাচ্ছেন, তাই যুক্তরাষ্ট্রের প্রযোজ্য আইনের অধীনে নিষেধাজ্ঞা আরোপ করা উচিত।

সিনেটারগণ তাঁদের চিঠিতে উল্লেখ করেন যে ২০১৮ সালের ডিসেম্বর মাসে বাংলাদেশে নির্বাচনের কয়েক মাস আগে সরকার মাদক দ্রব্যের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করার পর ৱ্যাব এর বিচারবহির্ভূত হত্যাকান্ড বৃদ্ধি পেয়েছে।

যদিও জাতিসংঘের বিশেষজ্ঞরা মাদক দ্রব্যের বিরুদ্ধে যুদ্ধর নামে বিচার বহির্ভূত হত্যা বন্ধ এবং এ ব্যাপারে ইচ্ছাকৃত নীতি বন্ধে তাঁরা সরকারকে আইনের শাসন এবং মানবাধিকারের প্রতি সম্মান প্রদর্শনের আহ্বান জানিয়েছেন। তবে সরকার এই সব বন্ধ করতে ব্যর্থ হয়েছে এবং কোন বিচার ছাড়াই অব্যাহত ভাবে বিচার বহির্ভূত হত্যাকান্ড চালিয়ে যাচ্ছে। সিনেটারগণ আরও বলেছেন যে বিচার বহির্ভূত হত্যকান্ড ছাড়াও, জাতিসংঘের বিশেষজ্ঞ, সাংবাদিক এবং মানবাধিকার গোষ্ঠিগুলোর কাছে জোর করে গুম করা এবং নির্যাতন করার প্রমাণ আছে।

যুক্তরাষ্ট্র সিনেটে এ বিষয়ে বিশেষ আলোচনার মাধ্যমে অচিরেই ৱ্যাব শীর্ষ কমান্ডারদের এদেশে প্রবেশ নিষেধাজ্ঞা জারির ব্যবস্থা নিতে দাবি জানিয়েছেন।

খানে ক্লিক করে আবেদনটি দেখতে পারেন।

We will be happy to hear your thoughts

Leave a reply

PBC24