ম্যাক্রোঁর ছবিতে পা দিয়ে মানা হচ্ছে সামাজিক দূরত্ব!

লিবিয়ার রাজধানী ত্রিপোলির একটি স্টোরে ক্রেতারা এসে লাইনে দাঁড়াচ্ছেন সামাজিক দূরত্ব বজায় রাখতে চিহ্নিত স্থানে। সেখানে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েলে ম্যাক্রোঁর ছবি, যার ওপর পা রেখে ক্রেতাদের দাঁড়াতে হচ্ছে। যুক্তরাজ্যভিত্তিক গণমাধ্যম ডেইলি মেইল এমন তথ্য প্রকাশ করে জানিয়েছে  অভিনব এ প্রতিবাদ করা হচ্ছে ইসলাম সম্পর্কে ম্যাক্রোঁর বক্তব্যের প্রতিবাদে।

লিবিয়ায় ম্যাক্রোঁর ছবিতে আগুনও দিয়েছে প্রতিবাদকারীরা। বিক্ষোভের সময় তারা এ ধরনের প্রতিবাদ জানায়। প্রেসিডেন্ট ম্যাক্রোঁ বাক-স্বাধীনতার কারণ দেখিয়ে বলেছিলেন তিনি কার্টুন আঁকা বন্ধ করতে বলবেন না। ইসলামের শেষ নবীকে (সা.) নিয়ে ফ্রান্সে শার্লি হেবদোর আঁকা কার্টুন দেখিয়ে একটি স্কুলে স্যামুয়েল প্যাথি নামে এক শিক্ষক বাক-স্বাধীনতার ক্লাস নেয়ার পর তাকে হত্যা করে এক চেচেন যুবক। এরপর পুলিশের গুলিতে সে নিহত হয়। ম্যাক্রোঁ স্যামুয়েল প্যাথিকে ‘হিরো’ হিসেবে অভিহিত করেন।

এদিকে ফ্রান্সের গণমাধ্যম শালিং হেবদো ফের তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানকে নিয়ে কার্টুন এঁকেছে যেখানে এরদোগানকে দেখা যাচ্ছে একটি ক্যান হাতে নিয়ে অর্ধনগ্ন হয়ে বসে আছেন এবং আরেক হাতে এক হিজাবপরা নারীর পেছনের কাপড় তুলে ধরেছেন। এতে ওই নারী নগ্ন শরীর দেখা যাচ্ছে। কার্টুনের নিচে ডান পাশে লেখা রয়েছে ফরাসি ভাসায়, ওহ্ মোহাম্মদ যা এরদোগান বলছেন। লিবিয়া ছাড়াও মরোক্কো, মিসর, কুয়েত, ভারত, পাকিস্তান, বাংলাদেশ সহ বিভিন্ন মুসলিম দেশে ম্যাক্রোঁর বক্তব্যের প্রতিবাদে বিক্ষোভ হচ্ছে।

We will be happy to hear your thoughts

Leave a reply

PBC24