বঙ্গবন্ধুর ভাষ্কর্য্য ভাঙ্গার প্রতিবাদে অস্ট্রেলিয়ার সিডনিতে মানববন্ধন ও বিক্ষোভ র‍্যালী

৭ই ডিসেম্বর সিডনির বাঙ্গালী পাড়াখ্যাত লাকেম্বায় এক প্রতিবাদ মানববন্ধন ও র‍্যালী অনুষ্ঠিত হয়। বাংলাদেশে মৌলবাদী ও স্বাধীনতাবিরোধী শক্তি বঙ্গবন্ধুর ভাষ্কার্য্য-এ হামলা ও ভাঙ্গার প্রতিবাদে এটি অনুষ্ঠিত হয়। অস্ট্রেলিয়া যুবলীগ আয়োজন করলেও সার্বজনীন এই মানববন্ধন ও রালীতে প্রতিবাদ বিক্ষোভে ফেটে পড়েন প্রবাসীরা। বঙ্গবন্ধু মানে বাংলাদেশ, বঙ্গবন্ধুর যেকোনো ইমেজে আঘাত মানে বাংলাদেশের স্বাধীনতা ও সার্বোভোউমত্বের উপর আঘাত, বলেন প্রবাসীরা।

ঐতিহ্যের প্রতীক ভাষ্কর্য্যে মুর্খ আঘাত প্রমান করে ধর্মীয় স্বাধীনতায় বিশ্বাস করে না মৌলবাদীরা, মুলত ইসলামের মুল মন্ত্র থেকে সরে যাওয়ায় একশ্রেনীর ধর্মান্ধ-এর উপর ৭১এর পরাজিত শক্তি ভর করেছে বলে মন্তব্য করেন বক্তারা। তারা বলেন, বাংলাদেশে এই ঘৃন্য কাজ করে রেহাই পাবে না কেউ এবং এর যথাযথ শাস্তি নিশ্চিত করার জন্য জোর দাবী জানানো হয়। বলা হয়, অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ায় ধর্ম ভিক্তিক রাজনীতি চিরতরে নিষিদ্ধ করতে হবে, এব্যাপারে প্রবাসীরা সরকারের পক্ষ্যেই থাকবে।

এসময় বক্তবত্য রাখেন অস্ট্রেলিয়া যুবলীগের সাধারন সম্পাদক নোমান শামীম, লেখক সাহিত্যিক শাখাওয়াত নয়ন, রাজণীতিবিদ শফিকুর রহমান। দেশাত্ববোধক গান গেয়ে শোনান জনপ্রিয় কন্ঠশিল্পী শামা। পরে লাকেম্বায় একটি র‍্যালি বের করে প্রদিক্ষন করেন বিক্ষোভরত প্রবাসীরা।

এসময় আরো উপস্থিত ছিলেন নেহাল নেয়ামুল বারী, এমদাদ হক, নির্মল্য তালুকদার, আনীলা পারভীন, ইশহাক হাফিজ, অপু সাহা, প্রীতম দাশগুপ্ত, ফজলুল মিরাজ, খালেদ হোসেইন, মহীউদ্দিন কাদির, আলী আশরাফ হিমেল, শাহ নেওয়াজ আলো, পাভেল রহমান, ফারাহ কান্তা, ইমরান হোসেইন, মেন্থন সুফিয়ান, রেমন্ড সুলেমানসহ বিপুল সংখ্যক প্রবাসীরা।

We will be happy to hear your thoughts

Leave a reply

PBC24
Logo
Shopping cart