সুইজারল্যান্ড আ’লীগের ভার্চুয়াল আলোচনা সভা

কমরেড খোন্দকার, ইতালি: সুইজারল্যান্ড আওয়ামী লীগের উদ্যোগে মহান বিজয় দিবস উপলক্ষে এক ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করা হয়। “ মহান বিজয় দিবস ও বিজয়ের মাস” শির্ষক অন লাইন ভিত্তিক এই আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে যুক্ত ছিলেন সর্ব ইউরোপীয়ান আওয়ামী লীগের সম্মানিত সভাপতি এম নজরুল ইসলাম এবং বিশেষ অতিথি হিসাবে যুক্ত ছিলেন সর্ব ইউরোপীয়ান আওয়ামী লীগের সংগ্রামী সাধারন সম্পাদক মজিবুর রহমান।

সুইজারল্যান্ড আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা তাজুল ইসলামের সভাপতিত্বে এবং সাধারন সম্পাদক শ্যামল খানের সঞ্চালনায় ও সংগঠনের সিনিয়র নেতা পারভেজ ভূইয়ার কারিগরি সহযোগীতায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন ইউরোপের বিভিন্ন দেশের আওয়ামী লীগের সম্মানিত সভাপতি এবং সাধারণ সম্পাদক বৃন্দ ও সুইজারল্যান্ড আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

প্রধান অতিথি এম নজরুল ইসলাম তার বক্তব্যে বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অসাম্প্রদায়িক সম্প্রীতির সোনার বাংলাদেশ বিনির্মাণের জন্য নিজের রক্ত দিয়ে গেছেন। আজ তা ব্যর্থ করার অপচেষ্টারত একাত্তরের পরাজিত শক্তির উত্তরসূরিরা। তারা নব্য রাজাকার, সাম্প্রদায়িক অপশক্তি। তাদেরকে অবিলম্বে নির্মূল করা অপরিহার্য। এই লক্ষ্যে সবাই ঐক্যবদ্ধ হয়ে বঙ্গবন্ধুর আদর্শের আলোকে সর্বাত্মকভাবে ঝাপিয়ে পরা ছাড়া অন্য কোনো বিকল্প আছে বলে আমার মনে হয় না।

তিনি আরো বলেন, ভাস্কর্য ও মূর্তি ইতিহাস এবং ঐতিহ্যের ধারক ও বাহক। সকল মুসলিম দেশসহ সবদেশেই তাদের ঐতিহাসিক নারী-পুরুষ ও জাতীয় বীরদের ভাস্কর্য-মূর্তি আছে। বঙ্গবন্ধুর বাংলাদেশে তাঁর ভাস্কর্য ছিল, আছে, থাকবে।

বিশেষ অতিথি মজিবুর রহমান বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা নিরলস পরিশ্রম করে যাচ্ছে।জননেত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে দেশ যখন বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়িয়েছে ঠিক তখনই এক শ্রেনীর লোক দেশে প্রবাসে দেশ বিরোধী কার্যক্রম চালিয়ে যাচ্ছে। আমাদেরকে এদের থেকে সতর্ক থাকতে হবে। এদেরকে প্রতিহত করতে হবে।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, সুইডেন আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গীর কবির, অস্ট্রিয়া আওয়ামী লীগের সভাপতি খন্দকার হাফিজুর রহমান, ফ্রান্স আওয়ামী লীগের সভাপতি এম এ কাশেম, জার্মান আওয়ামী লীগ সভাপতি বসিরুল আলম চৌধুরী সাবু, পর্তুগাল আওয়ামী লীগের সভাপতি জহিরুল আলম জসিম, বেলজিয়াম আওয়ামী লীগের সভাপতি শহিদুল হক, ডেনমার্ক আওয়ামী লীগের সভাপতি মোস্তফা মজুমদার বাচ্চু, নেদারল্যান্ডস আওয়ামী লীগের সভাপতি মোঃশাহাদাত হোসেন তপন, নরওয়ে আওয়ামী লীগের সভাপতি রুহুল আমিন মজুমদার, ইতালী আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাসান ইকবাল, সুইডেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ড: ফরহাদ আলী খান, বেলজিয়াম আওয়ামী লীগের সাধারন সম্পাদক জাহাঙ্গীর চৌধুরী রতন,জার্মান আওয়ামী লীগের সাধারন সম্পাদক আব্বাস চৌধুরী, ন্যাদারল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুরাদ খান,ফিনল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাইনুল ইসলাম, ডেনমার্ক আওয়ামী লীগের সাধারন সম্পাদক মাহবুবর রহমান, অস্ট্রিয়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইফুল কবির, গ্রীস আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বাবুল হাওলাদার, নরওয়ে আওয়ামী লীগের সাধারন সম্পাদক মফিজুর রহমান, সর্ব ইউরপেয়ান আওয়ামী লীগের সাবেক প্রচার সম্পাদক খোকন শরীফ, জার্মান আওয়ামী লীগের সহ সভাপতি জিল্লুর রহমান, রোম মহানগর আওয়ামী লীগের সভাপতি শেখ মামুন, অস্ট্রিয়া বঙ্গবন্ধু পরিষদের সভানেত্রী নাহিদ সুলতানা, ইন্জিনিয়ার হেদায়েতুল ইসলাম শেলী।

সুইজারান্ড আওয়ামী লীগের পক্ষথেকে বক্তব্য রাখেন সংগঠনের সাবেক সাধারন সম্পাদক, সিনিয়র সহ সভাপতি কারার কাউসার, সহ সভাপতি নুরুল্লাহ চৌধুরী, স্বপন হালদার, মিয়া সাব্বির রনি, মশিউর রহমান সুমন, মোহাম্মদ আনিস হোসাইন, যুগ্ম সম্পাদক মাসুম খান দুলাল, শাহ্ আলম এগার, সৈয়দ গোলাম কামরুজ্জামান, সাংগঠনিক সম্পাদক সাইদ জসিম, মিয়া লিটন, সাংস্কৃতিক সম্পাদক কানিজ ফাতিমা কেয়া।

এছাড়াও বক্তব্য রাখেন উপদেষ্টা অশোক কুমার সরকার, খলিলুর রহমান, মুক্তিযুদ্ধ গবেষক অমি রহমান পিয়াল, মুক্তা আক্তার প্রমুখ।

We will be happy to hear your thoughts

Leave a reply

PBC24
Logo
Shopping cart