দি গ্লোবাল আন্ডারগ্র্যাজুয়েট এক্সচেঞ্জ প্রোগ্রাম (গ্লোবাল ইউগ্র্যাড)-এর আওতায় যুক্তরাষ্ট্রে এক সেমিস্টার মেয়াদী বৃত্তি প্রদান করা হবে

আপনি কি স্নাতকপূর্ব শিক্ষার্থী এবং যুক্তরাষ্ট্রে যুব উন্নয়ন কার্যক্রমে অংশগ্রহণে আগ্রহী?
গ্লোবাল ইউগ্র্যাড কার্যক্রমে আবেদন করুন!

আবেদনের শেষ তারিখ: ২৮ ফেব্রুয়ারি ২০২১, রবিবার

দি গ্লোবাল আন্ডারগ্র্যাজুয়েট এক্সচেঞ্জ প্রোগ্রাম (গ্লোবাল ইউগ্র্যাড)-এর আওতায় যুক্তরাষ্ট্রের কলেজ বা বিশ্ববিদ্যালয়গুলোতে ডিগ্রিবিহীন প্রাতিষ্ঠানিক অধ্যয়নের লক্ষ্যে বৈচিত্র্যপূর্ণ জনগোষ্ঠীর বিকাশমান শিক্ষার্থী নেতৃবৃন্দকে এক সেমিস্টার মেয়াদী বৃত্তি প্রদান করা হবে। গ্লোবাল ইউগ্র্যাড যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ স্টেট’র ব্যুরো অফ এডুকেশনাল অ্যান্ড কালচারাল অ্যাফেয়ার্স-এর একটি কার্যক্রম। এর লক্ষ্য হলো কম প্রতিনিধিত্বশীল প্রেক্ষাপট থেকে আসা এবং যুক্তরাষ্ট্রে অধ্যয়নের অন্য কোন সুযোগ পাননি এমন শিক্ষার্থীদের এই প্রোগ্রামে অংশগ্রহণ করতে উৎসাহিত করা । সফল আবেদনকারীরা যুক্তরাষ্ট্রের সমাজ, সংস্কৃতি ও শিক্ষা প্রতিষ্ঠানের নিবিড় সংস্পর্শে আসার এবং সেইসাথে নিজেদের পেশাগত দক্ষতা জোরদার করার সুযোগ পাবেন।
ঢাকা, জানুয়ারি ৪,২০২১ – ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস গ্লোবাল ইউগ্র্যাড প্রোগ্রাম ২০২১-২০২২’র জন্য আবেদন গ্রহণের ঘোষণা দিতে পেরে আনন্দিত। বর্তমানে স্নাতকপূর্ব কার্যক্রমে পূর্ণকালীনভাবে ভর্তি এবং কমপক্ষে এক সেমিস্টার সম্পন্ন করা অথবা নিজ প্রতিষ্ঠানে ফিরে আসার পর এক সেমিস্টার বাকি থাকবে এমন বাংলাদেশী ছাত্র-ছাত্রী গ্লোবাল ইউগ্র্যাড প্রোগ্রামে আবেদনের জন্য যোগ্য হবেন। আবেদনের জমা দেয়ার শেষ তারিখ ২৮ ফেব্রুয়ারি ২০২১, রবিবার বিকেল ৪:৩০ মিনিট, বা তার আগে।

এই কার্যক্রমের উদ্দেশ্য হলো যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেশের নাগরিকদের মধ্যে পারস্পরিক বোঝাপড়া উৎসাহিত করতে প্রতিশ্রুতিশীল শিক্ষার্থীদেরকে যুক্তরাষ্ট্রের সংস্কৃতি সম্পর্কে গভীরতর ধারণা প্রদান এবং সেইসাথে তাঁদের মধ্যে নেতৃত্বদানের দক্ষতা জোরদার করা। অংশগ্রহণকারীরা তাদের কোর্সের কাজের বাইরে পাঠক্রম বহির্ভূত বিভিন্ন কর্মকাণ্ড ও স্বেচ্ছাসেবী প্রকল্পে অংশগ্রহণের মাধ্যমে স্থানীয় সমাজের সক্রিয় সদস্য হয়ে উঠবেন।

সকল আবেদনকারীকে আমন্ত্রণকারী শিক্ষা প্রতিষ্ঠানের বিদ্যমান পাঠ্যক্রম থেকে নির্বাচিত স্নাতকপূর্ব ডিগ্রিবিহীন অধ্যয়নের জন্য পূর্ণকালীনভাবে ভর্তি করা হবে। যুক্তরাষ্ট্র সম্পর্কে নিজেদের ধারণা বৃদ্ধি করতে অংশগ্রহণকারীদের জন্য যুক্তরাষ্ট্রের তিন ক্রেডিট-বিশিষ্ট একটি অধ্যয়ন কোর্স নেয়া আবশ্যক হবে। অংশগ্রহণকারীরা ক্যাম্পাসের আবাসন ব্যবস্থায় আমেরিকান সহসাথীদের সাথে অবস্থান করবেন এবং তাদের জন্য ২০ ঘণ্টার সমাজসেবা কাজে অংশগ্রহণ আবশ্যক হবে। অংশগ্রহণকারীদের আগমনের পর ভার্চুয়াল মাধ্যমে একটি ধারণা প্রদান অনুষ্ঠান এবং কার্যক্রম শেষে সশরীর উপস্থিতিতেও একটি কর্মশালা আয়োজিত হবে।

২০০৮ সাল থেকে ওয়ার্ল্ড লার্নিং যুক্তরাষ্ট্রব্যাপী কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে ২,৫০০-এরও বেশী গ্লোবাল ইউগ্র্যাড শিক্ষার্থীর ভর্তি প্রক্রিয়া পরিচালনা করেছে। শিক্ষার্থীরা এক সেমিস্টার ব্যাপী এই ডিগ্রিবিহীন শিক্ষা কার্যক্রমে অংশ নিয়ে থাকে এবং নিজ নিজ পেশাক্ষেত্রে ও জনসমাজে নেতৃত্ব দেবার কৌশল শিখে যুক্তরাষ্ট্র থেকে ফিরে আসে। শুধু যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ স্টেট’র বিনিময় কার্যক্রমসমূহের প্রাক্তন শিক্ষার্থীদের জন্য প্রদত্ত অনুদান ও পেশাগত উন্নয়নের সুযোগ গ্রহণের জন্যও যোগ্য হবেন গ্লোবাল ইউগ্র্যাড-এর প্রাক্তন শিক্ষার্থীরা।
যোগ্যতার শর্তাবলী:
১। গ্লোবাল ইউগ্র্যাড প্রোগ্রামের আবেদনকারীকে অবশ্যই তিনি যে দেশ থেকে আবেদন করছেন সেই দেশের নাগরিক হতে হবে।
২। গ্লোবাল ইউগ্র্যাড প্রোগ্রামের আবেদনকারীকে অবশ্যই তিনি যে দেশ থেকে আবেদন করছেন সেই দেশে অধ্যয়নরত থাকতে হবে।
৩। বর্তমানে স্নাতকপূর্ব শিক্ষা কার্যক্রমে পূর্ণকালীনভাবে ভর্তি আছেন এবং প্রথম সেমিস্টারের শিক্ষা সম্পন্ন করেছেন এমন শিক্ষার্থীদেরকে এই বৃত্তি প্রদান করা হবে। গ্লোবাল ইউগ্র্যাড প্রোগ্রাম সম্পন্ন করার পর অংশগ্রহণকারীর অবশ্যই তাঁর নিজ প্রতিষ্ঠানের শিক্ষা সম্পন্ন করতে ন্যূনতম এক সেমিস্টার বা সমান ব্যাপ্তিকাল বাকি থাকতে হবে।
৪। আবেদনকারীদেরকে শিক্ষা কার্যক্রম, সামাজিক সম্পৃক্ততা এবং পাঠ্যক্রম বহির্ভূত কর্মকাণ্ডের মাধ্যমে নেতৃত্বদানের সম্ভাবনা প্রদর্শন করতে হবে।
৫। আবেদনকারীদেরকে অবশ্যই TOEFL-এ ন্যূনতম 72iBT বা IELTS-এ 6.0 স্কোর অর্জন করতে হবে।
৬। যুক্তরাষ্ট্র বা অন্য কোন দেশে গমনের পূর্ব অভিজ্ঞতা সামান্য অথবা নেই এমন প্রার্থীদের অগ্রাধিকার দেয়া হবে।
৭। কার্যক্রম শেষে আবেদনকারীদের জন্য সরাসরি তাদের নিজ দেশে ফিরে আসা আবশ্যক হবে।
৮। আবেদনকারীদের বয়স ২৫ বছরের নিচে (ন্যূনতম ১৮ বছর) হতে হবে।

আরো তথ্য পেতে এবং আবেদন করতে নিচের লিঙ্কগুলো দেখুন:
https://bd.usembassy.gov/education-culture/student-exchange-programs/
www.worldlearning.org/ugrad

আবেদন প্যাকেজ
একটি পূর্ণ আবেদন প্যাকেজের মধ্যে নিম্নোক্ত ৩ টি জিনিস থাকতে হবে:

• পূরণকৃত ও স্বাক্ষরিত একটি আবেদন ফরম যার সাথে থাকবে নিম্নোক্ত সহায়ক নথি-পত্র:
১। আবেদনের প্রথম পাতায় সংযুক্ত একটি পাসপোর্ট আকৃতির ছবি।
২। আপনার পাসপোর্টের উপাত্ত/ছবি সংযুক্ত পাতার একটি কপি।
৩। বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালীন প্রতি বছরের দাপ্তরিক নম্বরপত্র (ট্রান্সক্রিপ্ট), প্রযোজ্য ক্ষেত্রে প্রত্যয়িত অনুবাদসহ।
৪। জাতীয় সাধারণ মাধ্যমিক বিদ্যালয় সমাপনী পরীক্ষার দাপ্তরিক ফলাফল (এসএসসি/ এইচএসসি/ বিশ্ববিদ্যালয়ের নম্বরপত্র)
• আপনার ব্যক্তিগত রচনা (৫০০ শব্দের মধ্যে) এবং অনলাইন ফরমে অন্তর্ভুক্ত প্রশ্নের লিখিত উত্তর (৪০০-৬০০ শব্দের মধ্যে)।
• অধ্যাপক বা শিক্ষকদের কাছ থেকে দুটি সুপারিশপত্র।

প্রার্থী নির্বাচন প্রক্রিয়া
১) আবেদনের শেষ তারিখ: আবেদন জমা দিতে হবে ২৮ ফেব্রুয়ারি ২০২১, রবিবার বিকেল ৪:৩০ মিনিট, বা তার আগে।
আবেদন অনলাইনে করতে হবে। কার্যক্রমে নিবন্ধনের জন্য এই লিঙ্ক ব্যবহার করুন: https://webportalapp.com/sp/login/n9bqhdalu1
আপনি এই কার্যক্রমের জন্য যোগ্য কিনা নিশ্চিত হতে আবেদন শুরুর আগে এর শর্তাবলী যাচাই করুন। মনে রাখবেন, যোগ্যতার শর্তাবলী যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ স্টেট কর্তৃক নির্ধারিত এবং এর ব্যতিক্রম করা সম্ভব নয়।

আবেদনের নির্দেশাবলী পর্যালোচনার পর আপনার আরো কোন প্রশ্ন থাকলে এ কার্যক্রমের মুখপাত্র তাহনিয়া শাহিদকে ইমেইল করুন: shahidtx@state.gov

We will be happy to hear your thoughts

Leave a reply

PBC24
Logo
Shopping cart