আপনি কি যুক্তরাষ্ট্রে ছয় সপ্তাহের একটি পেশাগত উন্নয়ন কার্যক্রমে অংশগ্রহণে আগ্রহী?

ফুলব্রাইট টিচিং এক্সিলেন্স অ্যান্ড অ্যাচিভমেন্ট প্রোগ্রাম ফর ইন্টারন্যাশনাল টিচার্স (ফুলব্রাইট TEA) আবেদন গ্রহণ করছে। এ কার্যক্রমের অংশগ্রহণকারীরা যুক্তরাষ্ট্রে ছয় সপ্তাহের পূর্ণ অর্থায়িত পেশাগত উন্নয়ন কার্যক্রমের জন্য অনুদান পাবেন।

আবেদনের শেষ তারিখ: বাংলাদেশ সময় ০৬ মার্চ ২০২১, শনিবার বিকাল ৪:৩০টা

ঢাকা, ২০ জানুয়ারি ২০২১: ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস ফুলব্রাইট টিচিং এক্সিলেন্স অ্যান্ড অ্যচিভমেন্ট প্রোগ্রাম ফর ইন্টারন্যাশনাল টিচার্স (ফুলব্রাইট TEA) কার্যক্রমের জন্য আবেদন গ্রহণের ঘোষণা দিতে পেরে আনন্দিত। এ কার্যক্রমের আওতায় বিভিন্ন দেশের মাধ্যমিক পর্যায়ের শিক্ষকদেরকে ছয় সপ্তাহের একটি পেশাগত উন্নয়ন কার্যক্রমে যুক্তরাষ্ট্রের কোন আমন্ত্রক বিশ্ববিদ্যালয়ে নিয়ে আসা হয়। এর উদ্দেশ্য হলো শিক্ষকদের মধ্যে নিজ শিক্ষাবিষয়ে বিশেষ জ্ঞান ও দক্ষতা উন্নয়ন, শিক্ষাদানের দক্ষতা জোরদার করা এবং যুক্তরাষ্ট্র সম্পর্কে জ্ঞান বৃদ্ধি করা। যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ স্টেট’র পৃষ্ঠপোষকতায় ফুলব্রাইট TEA প্রোগ্রাম বাস্তবায়ন করছে ওয়াশিংটন ডিসি-ভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান IREX। ২০২১-২০২২ বর্ষের কার্যক্রমে আবেদনের শেষ তারিখ বাংলাদেশ সময় ০৬ মার্চ ২০২১, শনিবার বিকাল ৪:৩০টা।

ফুলব্রাইট TEA কার্যক্রমের মধ্যে রয়েছে অংশগ্রহণকারীদের নিজ দেশের পরিবেশে কোর্সের কাজ, শিক্ষাদানের পদ্ধতি, পাঠ পরিকল্পনা, শিক্ষাদানের কৌশল এবং সেইসাথে ইন্টারনেট ব্রাউজিং, ওয়ার্ড প্রসেসিং ও শিক্ষাদানের সরঞ্জাম হিসাবে কম্পিউটারের ব্যবহার বিষয়ে নিবিড় প্রশিক্ষণ। ছয় সপ্তাহের এই কার্যক্রমের আওতায় অংশগ্রহণকারীদেরকে আমেরিকার শিক্ষক ও শিক্ষার্থীদের সাথে সম্পৃক্ত করতে আরো রয়েছে কোন মাধ্যমিক বিদ্যালয়ে দুই সপ্তাহের শিক্ষানবিশির সুযোগ। তাছাড়া, মহামারীর অবস্থা সাপেক্ষে কার্যক্রমের পুরো সময় ধরে যুক্তরাষ্ট্রের সাংস্কৃতিক স্থানগুলোতে ভ্রমণের সুযোগ ও শিক্ষা বিষয়ক সহায়তা প্রদান করা হবে।

যোগ্যতা

এ কার্যক্রমের জন্য যোগ্য বিবেচিত হতে আবেদনকারীকে অবশ্যই নিম্নোক্ত শর্তাবলী পূরণ করতে হবে:
• সমাজবিদ্যা, নাগরিক শিক্ষা, গণিত, বিদেশী ভাষা হিসাবে ইংরেজি ও বিজ্ঞান বিষয়ে মাধ্যমিক পর্যায়ের পূর্ণকালীন শিক্ষক হিসাবে পাঁচ বছর বা অধিক সময় ধরে শ্রেণীকক্ষে পাঠদানের অভিজ্ঞতা থাকতে হবে।
• পেশাগত উন্নয়ন কর্মকাণ্ড এবং নেতৃত্বদানের সক্ষমতা প্রদর্শনের পূর্ব প্রমাণ দেখাতে হবে।
• বাংলাদেশের নাগরিক হতে হবে এবং দ্বৈত নাগরিকত্ব থাকা চলবে না।
• ইংরেজিতে লেখা ও কথা বলায় পারদর্শী হতে হবে। যুক্তরাষ্ট্রে স্বাধীনভাবে কাজকর্ম চালানোর জন্য ইংরেজি ভাষায় পর্যাপ্ত দক্ষতা থাকতে হবে এবং বিশ্ববিদ্যালয় অথবা স্নাতক পর্যায়ের কোর্স ও পেশাগত ক্ষেত্রে সুস্পষ্ট ও কার্যকরভাবে বিভিন্ন ধারণা প্রকাশে সক্ষম হতে হবে।
• ওয়ার্ড প্রসেসিং, সাধারণ ফাইল ব্যবস্থাপনা, ইন্টারনেট ব্রাউজিং ও মাইক্রোসফট অফিস বিষয়ে পরিচিতিসহ কম্পিউটার চালনার সাধারণ দক্ষতা থাকতে হবে।
• পূরণকৃত অনলাইন আবেদন প্যাকেজ জমা দিতে হবে। (https://fulbright.irex.org/)

আবেদন প্যাকেজ:
পূর্ণাঙ্গ আবেদন প্যাকেজের মধ্যে যা কিছু থাকবে:
১। একটি পূরণকৃত আবেদন ফরম যা এখানে পাওয়া যাবে: https://fulbright.irex.org/
২। তত্ত্বাবধায়ক সুপারভাইজার কর্তৃক পূরণকৃত ইন্সটিটিউশনাল সাপোর্ট অ্যান্ড রেফারেন্স ফরম (ISRF) যা এখানে পাওয়া যাবে: https://fulbright.irex.org/
৩। ছুটি অনুমোদন ফরম (LAF) যা এখানে পাওয়া যাবে: https://fulbright.irex.org/
৪। আবেদনকারীর পাসপোর্টের ফটোকপি (শুধু তথ্যপাতাগুলো “Section XV. Supplemental Documents” অংশে আপলোড করুন।)
৫। প্রাতিষ্ঠানিক নথি-পত্রাদির কপি (শুধু স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের নম্বরপত্র বা ট্রান্সক্রিপ্ট “Section XV. Supplemental Documents” অংশে আপলোড করুন।)

কার্যক্রমের জন্য ইংরেজি ভাষায় জোরালো দক্ষতা প্রয়োজন বিধায় সংক্ষিপ্ত তালিকাভুক্ত প্রার্থীদের জন্য TOEFL বা IELTS পরীক্ষা সম্পন্ন করা আবশ্যক হবে। ফুলব্রাইট TEA কার্যক্রমে অংশগ্রহণের জন্য কাগজে-কলমে দেয়া IELTS পরীক্ষার স্কোর ৬.০ বা তার বেশী অথবা ইংরেজি ভাষা পরীক্ষায় সমমানের স্কোর থাকা আবশ্যক। বৈধ স্কোরধারী প্রার্থীদের পুনরায় পরীক্ষা দেয়া আবশ্যক হবে না। যুক্তরাষ্ট্র দূতাবাস আবশ্যক সকল পরীক্ষার আয়োজন করবে।

প্রার্থীদেরকে অবশ্যই আবেদনের সকল নির্দেশনা ও জমাদানের নির্দেশিকা অনুসরণ করতে হবে। উপরে তালিকা অনুযায়ী যোগ্যতার শর্তাবলী পূরণে ব্যর্থ এবং অসম্পূর্ণ আবেদনগুলো বাছাই কমিটির কাছে পাঠানো হবে না। সংক্ষিপ্ত তালিকাভুক্ত প্রার্থীদেরকে সাক্ষাৎকারের জন্য ডাকা হবে। এই বিজ্ঞপ্তির কপি ও অনলাইন আবেদনের নির্দেশিকা এখানে পাওয়া যাবে: https://bd.usembassy.gov/education-culture/programs-for-professionals/
আবেদন ফরম এখানে পাওয়া যাবে: https://fulbright.irex.org/

অনলাইন আবেদনে কোন অসুবিধার সম্মুখীন হলে অনুগ্রহপূর্বক প্রোগ্রাম ম্যানেজার মিজ তাহনিয়া শাহিদকে ইমেইল করুন: shahidtx@state.gov

এই ফেলোশিপের আওতায় আর্থিক ও অনার্থিক সুবিধাদির মধ্যে রয়েছে জে-১ ভিসার জন্য সহায়তা, যাত্রা শুরুর আগে ঢাকায় পরিচিতিমূলক অনুষ্ঠান, যুক্তরাষ্ট্রের ফিরতি ও অভ্যন্তরীণ বিমান ভাড়া, ওয়াশিংটন ডিসি’তে স্বাগত-জ্ঞাপক ও পরিচিতিমূলক অনুষ্ঠান, শিক্ষা কার্যক্রমের ফিস, আবাসন (সাধারণত কার্যক্রমের সহসাথীদের সাথে) ও খাবার, দুর্ঘটনা ও স্বাস্থ্যবীমা, শিক্ষানবিশি স্কুলে যাতায়াত (প্রয়োজন হলে), বইপত্র/পেশাগত উন্নয়ন ভাতা, যুক্তরাষ্ট্রে ফুলব্রাইট TEA কার্যক্রমের আওতায় আমন্ত্রক বিশ্ববিদ্যালয়ের আয়োজনে সমাপনী সেমিনার এবং কার্যক্রম পরবর্তী বিভিন্ন অনুদানের জন্য আবেদনের সুযোগ।

মনে রাখবেন, সকল আবেদন ০৬ মার্চ ২০২১, শনিবার বা তার আগে পৌঁছাতে হবে। আবেদনের ক্ষেত্রে প্রার্থীদের মনে রাখতে হবে যে, এটি একটি বৈশ্বিক প্রতিযোগিতা এবং সকল প্রার্থীকেই কঠোর বাছাই প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হবে। ২০২১ সালের সেপ্টেম্বর মাসের শেষ নাগাদ চূড়ান্ত পর্যায়ের প্রার্থীদেরকে জানানো হবে।

কার্যক্রম সম্পর্কে আরো তথ্যের জন্য প্রোগ্রাম ম্যানেজার মিজ তাহনিয়া শাহিদ’র সাথে ০২-৫৫৬৬-২৮০৮ নম্বরে ফোনে কথা বলুন অথবা shahidtx@state.gov ঠিকানায় ইমেইল করুন।

We will be happy to hear your thoughts

Leave a reply

PBC24
Logo
Shopping cart