আফগানিস্তান থেকে মার্কিন সেনা বহিষ্কারে তালিবানের সরকার গঠন!

পিবিসি নিউজ : আফগানিস্তান বিষয়ক মার্কিন বিশেষ প্রতিনিধি জালমে খলিলজাদ আফগানিস্তানে একটি অন্তর্বর্তীকালীন সরকার গঠনের প্রস্তাব দিয়েছেন। এই সরকারে তালেবানের অংশগ্রহণ থাকার কথা বলেছেন তিনি।

মঙ্গলবার আফগানিস্তানের তোলো নিউজ জানিয়েছে, সম্প্রতি খলিলজাদ কাবুলে অংশগ্রহণমূলক একটি অন্তর্বর্তী সরকার গঠনের বিষয় নিয়ে আফগান রাজনৈতিক নেতাদের সঙ্গে আলোচনা করেছেন।

আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই এবং আব্দুল্লাহ আব্দুল্লাহর সঙ্গে ঘনিষ্ঠ সূত্রগুলো বলছে, জালমে খলিলজাদ সম্ভাব্য সরকারের একটি নামের তালিকা আফগান নেতাদের কাছে হস্তান্তর করেছেন এবং যত তাড়াতাড়ি সম্ভব মতামত দেয়ার আহ্বান জানিয়েছেন।

সোমবার আব্দুল্লাহ আব্দুল্লাহর সঙ্গে বৈঠক করেন খলিলজাদ। সেখানে অন্তর্বর্তী সরকার গঠনসহ তালেবানের সঙ্গে আমেরিকার সই হওয়া দোহা চুক্তি নিয়ে আলোচনা করেন।

গত বছরের ফেব্রুয়ারি মাসে কাতারের রাজধানী দোহায় তালেবান ও আমেরিকার মধ্যে কথিত শান্তি চুক্তি সই হয়। শান্তি চুক্তি অনুযায়ী বহুসংখ্যক তালেবান বন্দিকে আফগান সরকার মুক্তি দিলেও দেশটিতে সহিংসতা কমেনি।

আবার আমেরিকায় ক্ষমতার পালা বদল হওয়ার কারণে নতুন সরকার ওই চুক্তি অনুসারে আগামী মে মাসের মধ্যে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করতে অস্বীকৃতি জানিয়েছে। এ নিয়ে দোহা শান্তিচুক্তি মারাত্মক হুমকির মুখে রয়েছে।

We will be happy to hear your thoughts

Leave a reply

PBC24
Logo
Shopping cart