উত্তেজনার মধ্যেই ভয়ংকর ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো যুক্তরাষ্ট্র

পিবিসি নিউজ : ভয়ংকর ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে যুক্তরাষ্ট্র। আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন বিমানবাহিনী দেশটির ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের একটি ঘাঁটি থেকে এই ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালায়।

ক্যালিফোর্নিয়ার ‘ভ্যানডেনবার্গ’ বিমানঘাঁটি থেকে গত ২৩ ফেব্রুয়ারি ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করা হলেও এত দিন এ সংক্রান্ত খবর গণমাধ্যমে প্রকাশিত হয়নি। জানা যায়, মিন্টম্যান-৩ নামের ক্ষেপণাস্ত্রটিতে কোনো ওয়ারহেড ছিল না এবং এটি নির্ধারিত লক্ষ্যবস্তুতে আঘাত হানে। আমেরিকা এর আগে ২০২০ সালের নভেম্বরেও আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র মিন্টম্যানের পরীক্ষা চালিয়েছিল।

এদিকে কটি ব্রিটিশ গণমাধ্যমের খবরে বলা হয়েছে রাশিয়া শিগগিরই ‘সারমাত আরসি-২৮’ নামের একটি আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাবে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ২০১৮ সালে রাশিয়ার সর্বাধুনিক যুদ্ধাস্ত্র সারমাতের কথা উল্লেখ করেছিলেন।

রুশ ক্ষেপণাস্ত্রটির ওজন প্রায় ২০৮ টন এবং এটি প্রায় সাড়ে ১২ হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। রাশিয়ার ক্ষেপণাস্ত্রটি বিশ্বের কোনো আকাশ প্রতিরক্ষাব্যবস্থা দিয়ে শনাক্ত বা ধ্বংস করা সম্ভব নয়।

এ ছাড়া এটি একসঙ্গে ১৬টি ওয়ারহেড বহন করতে এবং আমেরিকার টেক্সাস অঙ্গরাজ্য বা গোটা ফ্রান্সের সমান একটি দেশকে ধ্বংস করে দিতে সক্ষম।

We will be happy to hear your thoughts

Leave a reply

PBC24
Logo
Shopping cart