জাহাজ ধ্বংসে ইরানকে দায়ী করায় ইসরায়েলকে সতর্কবার্তা পাঠালো ইরান

পিবিসি নিউজ : ইসরায়েলি জাহাজে হামলার দাবি নাকচ ইরানের, ‘ভুল করলে বিপদ’। ওমান সাগরে সম্প্রতি ইসরায়েলি মালিকানাধীন একটি জাহাজে বিস্ফোরণের জন্য ইরানকে দায়ী করে তেল আবিব যে বক্তব্য দিয়েছে তাকে ভিত্তিহীন বলে প্রত্যাখ্যান করেছে তেহরান। ইরান একই সঙ্গে এই ঘটনাকে কেন্দ্র করে ইসরায়েলের পক্ষ থেকে যেকোনও ভুল হিসাব-নিকাশের পরিণতির ব্যাপারে গোটা বিশ্বকে সতর্ক করে দিয়েছে।

জাতিসংঘে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি মাজিদ তাখতে রাভানচি এই সংস্থার মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ও নিরাপত্তা পরিষদের সভাপতির কাছে লেখা আলাদা আলাদা চিঠিতে এ হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।

তিনি বলেছেন, সম্পূর্ণ ধারণাপ্রসূতভাবে ইসরায়েল তার মালিকানাধীন জাহাজে হামলার জন্য ইরানকে দায়ী করছে।

রাভানচি বলেন, ওমান সাগরের সাম্প্রতিক ওই হামলার ধরন থেকে বোঝা যায়, এটি এমন এক গোষ্ঠীর কাজ যারা তাদের অবৈধ লক্ষ্য অর্জন করার লক্ষ্যে ‘শয়তানি নীতি’ অনুসরণ করছে।

জাতিসংঘে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি বলেন, ইরানের বিরুদ্ধে তেল আবিবের অভিযোগ উত্থাপনের উদ্দেশ্য ইসরায়েলকে অসহায় হিসেবে তুলে ধরা এবং মধ্যপ্রাচ্যে তাদের দখলদারিত্ব ও অবৈধ তৎপরতাকে বৈধতা দেওয়ার চেষ্টা করা।

রাভানচি বলেন, গোটা বিশ্বের উচিত ইসরায়েলকে ইরানের বিরুদ্ধে যেকোনও সামরিক হঠকারিতা থেকে বিরত রাখা। কারণ, তেল আবিব কোনও ভুল হিসাব-নিকাশ করলে তার পরিণতি তাকেই ভোগ করতে হবে।

We will be happy to hear your thoughts

Leave a reply

PBC24
Logo
Shopping cart