কয়েক দশক ধরে চরম অন্যায়ভাবে শান্তি নষ্ট হচ্ছে ইরাকে : পোপ ফ্রান্সিস

পিবিসি নিউজ : গেল কয়েক দশক ধরে একটা ভয়ংকর সময় পার করেছে ইরাক বলে মন্তব্য করেছেন পোপ ফ্রান্সিস। ক্যাথলিক খ্রিস্টানদের ধর্মগুরু পোপ ফ্রান্সিস বলেন, অবশ্যই সহিংসতা, উগ্রপন্থা, সংঘাত ও অসহিষ্ণুতার অবসান ঘটাতে হবে। গেল কয়েক দশক ধরে একটা ভয়ংকর সময় পার করেছে ইরাক। সন্ত্রাস, উগ্রবাদ শান্তি নষ্টের পাশাপাশি ধর্মীয় সম্প্রীতি, ভিন্ন মত ও সংস্কৃতি ধ্বংস করে দেয়। আমাদের সবাইকে সম্প্রীতি আর ভালোবাসা নিয়ে বাঁচতে হবে।

শুক্রবার (৫ মার্চ) বিকালে ইরাকে ক্যাথলিক খ্রিস্টানদের একটি গির্জায় প্রার্থনায় অংশ নিয়ে এসব কথা বলেন।

এর আগে তিনি শুক্রবার দুপুর ২টায় বাগদাদের মাটিতে প্রথমবারের মতো পা রাখেন। বিমানবন্দরে অবতরণের পর তাকে লাল গালিচা সংবর্ধনার পাশাপাশি রাষ্ট্রীয় অভ্যর্থনা জানানো হয়। এ সময় তাকে স্বাগত জানান ইরাকি প্রধানমন্ত্রী মুস্তাফা আল কাদহিমি। পরে মোটর শোভাযাত্রার মাধ্যমে প্রেসিডেন্টের বাসভবনে যান পোপ। প্রেসিডেন্ট ভবনে আরেক দফা রাষ্ট্রীয় অভ্যর্থনার পাশাপাশি দেয়া হয় গার্ড অব অনার।

২০১৩ সালে পোপ হিসেবে অভিষিক্ত হওয়ার পর এটিই তার সবচেয়ে ঝুঁকিপূর্ণ সফর। এ সফরকে কেন্দ্র করে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয় গোটা বাগদাদ। মোতায়েন করা হয় সেনাবাহিনীর অতিরিক্ত সদস্য। কোভিড-১৯-এর বিস্তার রোধে ২৪ ঘণ্টার জন্য জারি করা হয় কারফিউ।

প্রথমবারের মতো ইরাকে সফরে যাওয়া ক্যাথলিক গির্জার নেতা পোপ ফ্রান্সিসের সঙ্গে দেশটির শিয়া মুসলমানদের সর্বোচ্চ ধর্মীয় নেতা গ্রান্ড আয়াতুল্লাহ আলী সিসতানির বৈঠক হওয়ার কথা রয়েছে। শনিবার পবিত্র শহর নাজাফে তাদের বিরল সাক্ষাৎ হবে বলে জানিয়েছে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

We will be happy to hear your thoughts

Leave a reply

PBC24
Logo
Shopping cart