ইজরায়েলের যুদ্ধাপরাধ তদন্তের বাধা দিয়ে অমানবিক অন্যায় করছে আমেরিকা: ফিলিস্তিন

পিবিসি নিউজ : ‘যুদ্ধাপরাধ তদন্তের বাধা দিয়ে নিজেকেও অপরাধী বানাচ্ছে আমেরিকা’ বলে মন্তব্য করেছে ফিলিস্তিনের হামাশ। ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস ইসরাইলের যুদ্ধাপরাধের তদন্তের বিরুদ্ধে মার্কিন অবস্থানের তীব্র নিন্দা জানিয়েছে। শনিবার (৬ মার্চ) হামাসের মুখপাত্র হাজিম কাসিম জানান, আমেরিকা আন্তর্জাতিক অপরাধ আদালত বা আইসিসির তদন্তের বিরুদ্ধে অবস্থান নিয়ে কার্যত ইসরাইলের সঙ্গে নিজেকেও অপরাধী হিসেবে তুলে ধরেছে।

হামাস মুখপাত্র আরও বলেন, তদন্তের বিরোধিতা করার কারণে ইসরাইল নিজেকে যে কোনো আইনের ঊর্ধ্বে বলে মনে করবে এবং নির্দ্বিধায় অপরাধ চালিয়ে যাওয়ার সাহস পাবে। এর ফলে এ ধরনের অপরাধের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রও দায়ী থাকবে।

ফিলিস্তিনি ভূখণ্ডে যুদ্ধাপরাধ খতিয়ে দেখতে আন্তর্জাতিক অপরাধ আদালত বা আইসিসি যে তদন্তের উদ্যোগ নিয়েছে যুক্তরাষ্ট্র তার বিরুদ্ধেই থাকবে বলে ওয়াশিংটন ঘোষণা করার পর এই প্রতিক্রিয়া দেখাল হামাস।

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ফোন করে বলেছেন, নতুন মার্কিন সরকারও ইসরাইলি অপরাধ তদন্তের বিরোধিতা অব্যাহত রাখবে।

২০১৯ সালের ডিসেম্বরে আইসিসির কৌঁসুলি ফাতৌ বেনসৌদা বলেছিলেন, প্রাথমিক অনুসন্ধানে পশ্চিম তীর ও গাজায় যুদ্ধাপরাধ সংঘটিত হওয়ার তথ্য-উপাত্ত মিলেছে।

We will be happy to hear your thoughts

Leave a reply

PBC24
Logo
Shopping cart